২৪৪ রান তাড়া করে জিতে অস্ট্রেলিয়ার রেকর্ড

টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড গড়ল অস্ট্রেলিয়া। শুক্রবার ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ম্যাচে নিউজিল্যান্ডের দেয়া ২৪৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৮.৫ ওভারে পাঁচ উইকেট হারিয়ে জয় তুলে নিল অজিরা। এর আগে এই রেকর্ডটি ছিল ওয়েস্ট ইন্ডিজের দখলে। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার দেয়া ২৩২ রানের টার্গেট সামনে রেখে জয় পেয়েছিল ক্যারিবীয়রা। এদিন অকল্যান্ডের ইডেন পার্কে অনুষ্ঠিত ম্যাচটিতে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ছয় উইকেট হারিয়ে ২৪৩ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। কিউই ওপেনার মার্টিন গাপটিল সেঞ্চুরি করেন। ৫৪ বল খেলে ছয়টি চার ও নয়টি ছক্কার সাহায্যে ১০৫ রান করেন তিনি। টি-টোয়েন্টি ক্যারিয়ারে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি।
২৪৪ রান তাড়া করে জিতে অস্ট্রেলিয়ার রেকর্ডগাপটিল ছাড়াও এদিন দুর্দান্ত ইনিংস খেলেন অপর ওপেনার কলিন মুনরো। ৩৩ বল খেলে ছয়টি চার ও ছয়টি ছক্কার সাহায্যে ৭৬ রান করেন তিনি। ওপেনিং জুটিতে ১৩২ রানের পার্টনারশিপ গড়েন মার্টিন গাপটিল ও কলিন মুনরো। পরে অস্ট্রেলিয়া ব্যাট করতে নেমে ১৮.৫ ওভারে পাঁচ উইকেট হারিয়ে জয় তুলে নেয়। দলের পক্ষে অধিনায়ক ডেভিড ওয়ার্নার ২৪ বল খেলে চারটি চার ও পাঁচটি ছক্কার সাহায্যে ৫৯ রান করেন। ৪৪ বল খেলে আটটি চার ও তিনটি ছক্কার সাহায্যে ৭৬ রান করেন ডি’আর্কি শর্ট। ১৪ বল খেলে ৩১ রান করেন গ্লেন ম্যাক্সওয়েল। ১৪ বল খেলে ৩৬ রান করে অপরাজিত থাকেন অ্যারোন ফিঞ্চ। আজকের ম্যাচে হারের কারণে ফাইনালে উঠার জন্য নিউজিল্যান্ডের অপেক্ষা বাড়ল। আগামী ১৮ ফেব্রুয়ারি সিরিজের লিগ পর্বের শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে নিউজিল্যান্ড। ওই ম্যাচে নিউজিল্যান্ড জিতলেই ফাইনালে উঠে যাবে। আর হারলে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের মধ্যে যারা নেট রান রেটে এগিয়ে থাকবে ফাইনালে তারাই অস্ট্রেলিয়ার মুখোমুখি। লিগ পর্বে চারটি ম্যাচ খেলে চারটিতেই জিতেছে অস্ট্রেলিয়া। আগামী ২১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে সিরিজের ফাইনাল ম্যাচ।

সংক্ষিপ্ত স্কোর

ফল: পাঁচ উইকেটে জয়ী অস্ট্রেলিয়া।

নিউজিল্যান্ড ইনিংস: ২৪৩/৬ (২০ ওভার)

(মার্টিন গাপটিল ১০৫, কলিন মুনরো ৭৬, টিম সেইফার্ট ১২, মার্ক চ্যাপম্যান ১৬, কলিন ডি গ্র্যান্ডহোম ৩, রস টেইলর ১৭*, কেন উইলিয়ামসন ১, বেন হুইলার ১*; বেন হুইলার ২/৪০, বিলি স্ট্যানলেক ১/৪৩, অ্যান্ড্রু টাই ২/৬৪, মার্ক স্টয়নিস ০/৫০, অ্যাশটন আগার ১/২৪, ডি’আর্কি শর্ট ০/১৯)।

অস্ট্রেলিয়া ইনিংস: ২৪৫/৫ (১৮.৫ ওভার)

(ডেভিড ওয়ার্নার ৫৯, ডি’আর্কি শর্ট ৭৬, ক্রিস লিন ১৮, গ্লেন ম্যাক্সওয়েল ৩১, অ্যারোন ফিঞ্চ ৩৬*, মার্কাস স্টয়নিস ৪, আলেক্স ক্যারি ১*; ট্রেন্ট বোল্ট ১/৪২, বেন হুইলার ০/৬৪, টিম সাউদি ১/৪৮, ইশ সোধি ১/৩৫, কলিন ডি গ্র্যান্ডহোম ১/৫৬)।

প্লেয়ার অব দ্য ম্যাচ: ডি’আর্কি শর্ট (অস্ট্রেলিয়া)।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment